শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এবারও রংপুরে সর্বোচ্চ করদাতা হলো দুইভাই তৌহিদ-তানবীর জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তফার সাথে মহানগর জাতীয় হকার্স শ্রমিক পার্টির সৌজন্য স্বাক্ষাত জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তফার সাথে সদর উপজেলা জাতীয় পার্টির সৌজন্য স্বাক্ষাত জাতীয় সংসদ নির্বাচনে মিঠাপুকুর (রংপুর-৫) আসনে জাপার প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন আনিছুর রহমান আনিস রংপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি রাজু সাধারণ সম্পাদক মাজহার নির্বাচিত অসত্য সংবাদ অপসারণের দাবি জাতীয় পার্টির শারর্দীয় দূর্গা পূজা উপলক্ষে রংপুর সিটি কর্পোরেশনে আলোচনা সভা অনুষ্ঠিত রংপুরে অস্ত্র ও মাদকসহ মেরিল সুমন, ব্ল্যাক রুবেলসহ পাঁচ শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার। প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদের ভিজিটিং কার্ড চেয়ে নিয়েছেন মার্কিট প্রেসিডেন্ট জো বাইডেন: পররাষ্ট্র মন্ত্রী। লালমনিরহাটে এক সাথে তিন সন্তানের জন্ম দিয়েছেন এক গৃহবধূ।
রসিকে হচ্ছে দেশের প্রথম নগর যুব কাউন্সিল

রসিকে হচ্ছে দেশের প্রথম নগর যুব কাউন্সিল

নিউজ ডেক্সঃ

প্রথমবারের মতো নগর যুব কাউন্সিল গঠন করতে যাচ্ছে রংপুর সিটি করপোরেশন (রসিক)। ক্ষমতায়ন, সেবা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিত করার মধ্য দিয়ে তরুণদের নেতৃত্ব বিকাশে এই নগর যুব কাউন্সিল গঠন করা হবে। এই কাউন্সিল থেকে  রংপুর সিটি করপোরেশনে চার বছরের জন্য ২০ জন যুব কাউন্সিলর নির্বাচিত করা হবে।

বুধবার (১৬ মার্চ) দুপুরে রংপুরে স্থানীয় একটি হোটেলে ‘নগর যুব কাউন্সিল গঠনে তরুণদের সম্পৃক্তকরণ প্রকল্প’ শীর্ষক অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়। ইউএনডিইএফ’র অর্থায়নে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএন-হ্যাবিটেটের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সিরাক-বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

দিনব্যাপী অনুষ্ঠিত সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে সভাপতির বক্তব্য রাখেন রসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ তরুণ-তরুণী। জাতীয় উন্নয়ন নীতিমালা, তরুণদের দক্ষতা উন্নয়ন, সিদ্ধান্ত গ্রহণ ও অংশগ্রহণের ক্ষেত্রে তরুণদের সম্পৃক্ততা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বিশ্বের উন্নত দেশগুলোতে নগর উন্নয়নে যুব কাউন্সিল একটি অনন্য মডেল। যা তরুণদের সক্রিয় নাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়তা করছে। এই কাউন্সিল মেয়রের নেতৃত্বে সিটি করপোরেশনে সহায়ক সংস্থা হিসেবে কাজ করবে। যেখানে অংশগ্রহণের মধ্য দিয়ে যুবদের দক্ষতা ও যোগ্যতার বিকাশ ঘটবে।

প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য প্রসঙ্গে সভার সঞ্চালক সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকত বলেন, তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ এবং তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করবে নগর যুব কাউন্সিল। যেখানে তরুণরাই গণতান্ত্রিক পদ্ধতিতে সমবয়সীদের মনোনীত ও নির্বাচনের মাধ্যমে নির্বাচিত করে নগরের উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে সহায়তা করবে। নির্বাচিত যুব কাউন্সিলররা তাদের কথা, মতামত ও দায়িত্বসমূহ সিটি করপোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে। যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে। এ প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে। এই নগর যুব কাউন্সিল গঠন প্রক্রিয়া রংপুর থেকে শুরু হলেও ধারাবাহিক ভাবে চট্টগ্রাম, ময়মনসিংহ ও রাজশাহীতেও গঠন করা হবে।

সভায় আরও বক্তব্য রাখেন- রসিকের নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম, ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মীর মো. জামাল উদ্দিন, সংরক্ষিত নারী কাউন্সিলর (২৩, ২৪ ও ২৫ ওয়ার্ড) হাসনা বানু, সিরাক বাংলাদেশের সহকারী পরিচালক (প্রোগ্রাম) সেলিম মিয়া, অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নাহিদুর রহমান প্রমুখ।

রংপুর নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, পাড়ামহল্লা ও স্বেচ্ছাসেবী সংগঠনের অর্ধশত তরুণ-তরুণী এই সেমিনারে অংশ নেন। এই সভার মাধ্যমে একটি অস্থায়ী টাস্কফোর্স আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। আগামী তিন মাসের মধ্যে এই টাক্সফোর্স সিটি করপোরেশনের সঙ্গে সম্মিলিতভাবে নগর যুব কাউন্সিলের নির্দেশিকা তৈরি, কাউন্সিল গঠন, যুব ভোটার তালিকা তৈরি এবং তালিকাভুক্ত যুবদের মধ্য থেকে নগর যুব কাউন্সিলর নির্বাচন করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023
Developed BY Rafi IT