বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:৩৪ পূর্বাহ্ন

খবরের শিরোনাম :
সড়কে দাড়িয়ে মেয়র প্রার্থী মোস্তফার জন্য দোয়া রসিক নির্বাচনের মনোনয়ন জমা দিলেন মোস্তফা অভাবের সংসারে বার্ষিক পরিক্ষা দেয়ার দ্বিমত থাকা শয়নের পরিক্ষার সুযোগ করে দিলো পাগলাপীর বাইক রাইডার্স টিম। মোস্তাফাকে রংপুর সিটি নির্বাচনে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশন এরশাদের রসিক নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তফা রংপুর মহানগর জাপার মতবিনিময় সভা অনুষ্ঠিত রসিক নির্বাচনে বর্তমান মেয়র সহ ৭ জনের মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ রসিক নির্বাচনের মনোনয়ন কিনলেন মোস্তফা মোস্তফা জাতীয় পার্টির মনোনয়ন পাওয়ায় স্বস্তিতে নেতাকর্মীরা রংপুর বিভাগীয় আর্জেন্টিনা ফ্যানস ক্লাবের প্রধান উপদেষ্টা মেয়র মোস্তফা
রংপুরে নগর যুব কাউন্সিল নির্দেশিকা বিষয়ক গাইডলাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত

রংপুরে নগর যুব কাউন্সিল নির্দেশিকা বিষয়ক গাইডলাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত

নিউজ ডেক্সঃ

বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ হল তরুন সম্প্রদায়। জাতীয় উন্নয়ন নীতিসমূহ তরুনদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে, ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুনদের সম্পৃক্ততার প্রক্রিয়া শুরু হয়েছে। তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি শহরে (ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম) নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের UNDEF ও UN-Habitat এর সহায়তায় দুই বছরব্যাপী Advancing Engagement by Setting Up Urban Youth Councils in Bangladesh শীর্ষক প্রকল্পের মুখ্য কার্যক্রম অনুসারে রংপুর সিটি কর্পোরেশন নগর যুব কাউন্সিল গঠন বিষয়ে স্থানীয় প্রশাসন ও টাস্ক ফোর্স সদস্যদের নিয়ে নীতিমালা খসড়া প্রণয়ন বিষয়ক একটি গাইডলাইন কর্মশালা শুক্রবার দিনব্যাপী রংপুরের একটি হোটেলে অনুষ্ঠিত হয়।
রংপুর সিটি কর্পোরেশনের সাথে যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠানে সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত এর সঞ্চলনায় সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন মিঞা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মো. মাহমুদুর রহমান টিটু, অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ মো. নজরুল ইসলাম, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মাহফুজার রহমান মাফু। সিটি কর্পোরেশন এলাকাধীন পঞ্চাশ জন তরুণকে নিয়ে গঠিত এক অস্থায়ী টাস্কফোর্সের নির্দেশিকা বিষয়ক গাইডলাইন ওয়ার্কশপ শুরু হয় এই সভার মাধ্যমে। উক্ত ওয়ার্কশপেসঞ্চালক হিসেবে আরো ছিলেন, সিরাক-বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার, তাসনিয়া আহমেদ।
আয়োজক সংস্থা সিরাক-বাংলাদেশ জানায়, মাধ্যমে নগরের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্তকরণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে এবং আগামী চার বছরে তাদের (টাস্ক ফোর্স সদস্য) কার্যকম এবং কি কি দায়িত্ব পালন করতে হবে,তারা কিভাবে সিটি মেয়র দের সাথে কাজ করবে তার একটি নির্দেশনা প্রদান করা হয়। এই সকল কিছুর সংমিশ্রণে আলোচ্য নীতিমালা নিয়োগ টাস্কফর্স সহযোগীতার তৈরি ও প্রণয় করা হবে। এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- ১১ ও ১৬ (SDG-11 & SDG-16) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।
তারা আরো জানান, নির্দেশিকা কর্মশালা মাধ্যমে রংপুর সিটি কর্পোরেশনের সাথে সম্মিলিতভাবে নগর যুব কাউন্সিলের নির্দেশিকা তৈরি, কাউন্সিল গঠন, যুব ভোটার তালিকা তৈরি এবং তালিকাভুক্ত যুবদের মধ্যে হতে নগর যুব কাউন্সিলর (প্রতিটি সিটি কর্পোরেশনে ২০ জন যুব কাউন্সিলর) নির্বাচন করা হবে। প্রস্তাবিত এই কাউন্সিল জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে যথাক্রমে Bangladesh Urban Youth Councils Network এবং World Urban Youth Councils Network এর সদস্যপদ গ্রহনের মাধ্যমে স্থানীয় পর্যায়ে তরুণদের সম্পৃক্ততা ও দক্ষতা উন্নয়নে কাজ করবে। রংপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাবৃন্দ সকলেই প্রকল্পটিকে সাধুবাদ জানান এবং সর্বপ্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে আরো অংশ নেন বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার রাফিউল হাসান, অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নাহিদুর রাহমান, প্রোগ্রাম অ্যাসোসিয়েট সুমাইয়া আক্তার মিলি, প্রোগ্রাম অ্যাসোসিয়েট অপূর্ব রয়, রংপুর বিভাগীয় সমন্নয়কারী তিথী মজুমদার ও টাস্কফোর্স সদস্যগণ।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

© ২০২০-২২ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution