মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এবারও রংপুরে সর্বোচ্চ করদাতা হলো দুইভাই তৌহিদ-তানবীর জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তফার সাথে মহানগর জাতীয় হকার্স শ্রমিক পার্টির সৌজন্য স্বাক্ষাত জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তফার সাথে সদর উপজেলা জাতীয় পার্টির সৌজন্য স্বাক্ষাত জাতীয় সংসদ নির্বাচনে মিঠাপুকুর (রংপুর-৫) আসনে জাপার প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন আনিছুর রহমান আনিস রংপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি রাজু সাধারণ সম্পাদক মাজহার নির্বাচিত অসত্য সংবাদ অপসারণের দাবি জাতীয় পার্টির শারর্দীয় দূর্গা পূজা উপলক্ষে রংপুর সিটি কর্পোরেশনে আলোচনা সভা অনুষ্ঠিত রংপুরে অস্ত্র ও মাদকসহ মেরিল সুমন, ব্ল্যাক রুবেলসহ পাঁচ শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার। প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদের ভিজিটিং কার্ড চেয়ে নিয়েছেন মার্কিট প্রেসিডেন্ট জো বাইডেন: পররাষ্ট্র মন্ত্রী। লালমনিরহাটে এক সাথে তিন সন্তানের জন্ম দিয়েছেন এক গৃহবধূ।
অর্থের অভাবে রোবটটির পুরোপুরি কাজ শেষ করতে পারেনি লালমনিরহাটের হাবিব

অর্থের অভাবে রোবটটির পুরোপুরি কাজ শেষ করতে পারেনি লালমনিরহাটের হাবিব

নিউজ ডেক্সঃ

রেস্টুরেন্টের সকল কাজ করতে সক্ষম এমন রোবট আবিষ্কার করে এলাকায় হৈ চৈ ফেলেছেন লালমনিরহাটের প্রত্যন্ত অঞ্চলের কলেজছাত্র আহসান হাবিব।

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলা তুষভান্ডার ইউনিয়নের মানিক বাজার এলাকার মৃত মজু মিয়ার ছেলে। তিনি কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণির মানবিক শাখার ছাত্র। দীর্ঘ ২ বছরের গবেষণায় আবিষ্কার এই রোবটটি রেস্টুরেন্টের সব কাজ করতে পারে। শুধু তাই নয়, রোবটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের অনেক মন্ত্রী-এমপির নামও বলতে পারে। এ ছাড়া বাংলা ও ইংরেজিতে প্রশ্নের উত্তর দিতে পারে। রোবটটি হাত দিয়ে ভারী জিনিসপত্র বহন করতে এবং হ্যান্ডশেক করতে পারে। জানা গেছে, হাবিব ছোটবেলা থেকেই তথ্য প্রযুক্তির ওপর আসক্ত ছিলেন। নতুন কিছু আবিষ্কারের নেশায় তথ্য প্রযুক্তিতে বেশ মনোযোগী ছিল তার । ২০১৭ সালে তুষভাণ্ডার আর এম এম পি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের খরচে কাঠ দিয়ে একটি রোবট তৈরি করেন হাবিব । যা ওই সময় লালমনিরহাট জেলা বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি মেলায় প্রথম স্থান অর্জন করে। এতে তার আবিষ্কারের নেশা আরও বেড়ে যায়। ২০১৮ সালে হাবিবের বাবার মৃত্যুতে পরিবারে দারিদ্রতা আরও বেড়ে যায়। তবুও হাল ছাড়েনি হাবিব। লক্ষ্য পূরণে টিউশনি শুরু করেন। সেখান থেকে যা আয় হতো তার একটা অংশ গবেষণা কাজে ব্যয় করতেন। ইউটিউব দেখে রেস্টুরেন্টে কাজ করতে সক্ষম এমন একটি রোবট আবিষ্কারে প্রচেষ্টা শুরু করেন তিনি। এভাবে দিনরাত পরিশ্রম করে গত সাপ্তাহে রোবটটি আংশিক তৈরী করেন। আর্থিক সংকটের কারণে এখনো রোবটির পুরোপুরি কাজ শেষ করতে পারেননি। রোবটটি সামনের দিকে এবং পিছনের দিকে আশা যাওয়া করতে পারে। এছাড়াও সব প্রশ্নের উত্তর দিতে পারে। হাবিবের টাকা সংগ্রহ হলে আগামী তিন মাসের মধ্যে বাংলা দেশের মানুষের কাছে উন্মুক্ত করবে রোবটটি। হাবিবের প্রতিবেশীরা জানান, হাবিব যখন এসব তৈরি করতেন তখন ভেবেছিলাম বাবা-মায়ের কষ্টের টাকা নষ্ট করছে। কিন্তু এখন তাদের ভুল ভেঙেছে। হাবিবের শিক্ষক ইমান আলী বলেন, হাবিবের কাজ দেখে প্রতিবেশীরা তাকে পাগল বলতেন। কিন্তু আজ তারাই হাবিব কে নিয়ে গর্ব করছেন। হাবিব ছোট থেকেই অনেক মেধাবী ছিল। অভাবের কারণে বাইরে পড়াশুনা করতে পারেনি। তার আবিষ্কারে উৎসাহ দিতে বিত্তবান ও সরকারের প্রতি এগিয়ে আসার আহ্বান জানান তিনি। হাবিব বলেন, সারাবিশ্বের কাছে বাংলাদেশ কে পরিচিত করে দিতেই আমার এই প্রচেষ্টা। আমার এই কাজে সাহস যুগিয়েছে আমার মা ও বড় ভাই। আমার এই রোবটটি রেস্টুরেন্টে কাজ করবে, মানুষের সঙ্গে কথা বলবে, ভারী খাবার পরিবহন ও পরিবেশন করবে। এ ছাড়াও যে কোন প্রশ্নের উত্তর চাইলে বলে দিবে। অর্থের কারনে রোবটটির কাজ পুরোপুরি কাজ শেষ করতে পারিনি। আশা করছি দ্রুত মানুষের কাছে রোবটি উন্মুক্ত করতে পারব। তাই হাবিব প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশবাসীর নিকট সহযোগীতা চেয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023
Developed BY Rafi IT